স্বাস্থ্যবিধি মেনে চললে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কম থাকে

কোভিড-১৯ বা করোনা ভাইরাস সর্ম্পকে মানুষজনকে যত বেশি সচেতন করা যাবে, স্বাস্থ্যবিভি মেনে চলা নিশ্চিত করা যাবে, করোনায় আক্রান্তের ঝুঁকি ততটা কমে আসবে। র্অথাৎ স্বাস্থ্যবিধি মেনে চললে করোনা আক্রান্তের ঝুঁকি অনকেটা কম থাকে।

আজ বুধবার (১৪ জুলাই) অনলাইনে জুম সংযোগের মাধ্যমে অনুষ্ঠতি সাংবাদকিদের প্রশক্ষিণ র্কমশালায় বক্তারা এসব কথা বলনে। সিলেট বিভাগের সিলেট, মৌলভীবাজার ও সুনামগঞ্জ জেলার র্অধশতাধিক র্কমরত সাংবাদিক এই প্রশক্ষিণ র্কমশালায় অংশ গ্রহন করেন।

যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনির্ভাসিটির(জেএএইচইউ), সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (সিসিপি) ও উজ্জীবন র্কমসূচির যৌথ উদ্যোগে বাংলাদশে মানবাদিকার সাংবাদিক (বিএমএসএফ) দেশের ৮ বিভাগের ৫০০ সাংবাদিককে সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ দেয়ার কর্মসূচী গ্সাংরহণ করেছে। তারই ধারাবাহিকতায় আজ তৃতীয় দিনে সিলেট বিভাগের তিন জেলায় এই প্রশক্ষিণ র্কমশালা অনুষ্টতি হয়।

র্কোসটির সামগ্গ্ররিক দিক নির্দেশনা প্রদান করছনে উজ্জীবন বাংলাদেশ এর চীফ অব র্পাটি ডা: কাজি ফয়সাল মাহমুদ ও সমন্বয় করছনে আউটরিচ র্কমর্কতা এএফএম ইকবাল। বিএমএসএফ-এর মহাসচবি খায়রুজ্জামান কামালের র্সাবিক তত্বাবধানে প্রকল্পটি সমন্বয় করছনে সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ-এর মিডিয়া রিলেশন কো-র্অডিনেটর সৈয়দ সফি।

প্রশিক্ষন র্কমশালায় কোভিড-১৯ ভ্যাক্সিন, কি কারা ভ্যাক্সিন নিতে পারবেন, কারা পারবেন না?
একজন মানুসকে ভ্যাক্সিনের জন্য কতগুলো ডোজ নিতে হবে, ভ্যাক্সিনের র্পাশ্ব প্রতিক্তরিয়াগুলো কি কি, করোনা ভাইরাস সর্ম্পকে মানুষজনের মধ্যে সচেতনাতা বাড়ানো সহ প্রভৃতি বিষয় নিয়ে বিস্বতারিত আলোচনা হয়।

র্কমশালায় অন্যাদরে মধ্যে উজ্জীবনের টেকনিক্যাল এ্যাডভাইজার ডা. নুসরাত সুলতানা, বাংলাভিশন টেলিভিশনের কান্ট্রি এডটির সিনিয়র সাংবাদিক নাসরিন গীতি, সিলেটের মেসবাহ উদ্দিন আহমেদ, আবদুল কাদের তপাদার, ইকবাল মাহমুদ, সুলতান সুমন, আবদুল্লা আল নোমান, সমির মাহমুদ, মহিবুর রহমান, সিরাজুল ইসলাম, মৌলভীবাজাররে মেহেদী হাসান এবং কুলাউড়ার সৈয়দ আশফাক এইচ তানভীর প্রমুখ আলোচনায় অংশ নেন।

Share Button