বন্যায় দিশেহারা সিলেট ও সুনামগঞ্জ

সুনামগঞ্জ প্রতিনিধি: ৩য় দফার বন্যায় বহু এলাকায় প্লাবিত হয়েছে সিলেট ও সুনামগঞ্জ। বৃষ্টি ও পাহাড়ি ঢলে পানি বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা স্বাভাবিক। সিলেটের সদও, গোয়াইনঘাট, কানাইঘাট, ফেঞ্চুগঞ্জ, কোম্পানীগঞ্জসহ বেশ কয়েকটি উপজেলার নিম্নাঞ্চল এখন প্লাবিত।

আরো ২-৩ দিন লাগাতার বৃষ্টি হতে পারে, এমন পূর্বাভাস আবহাওয়া অধিদপ্তরের।

যাতায়াত ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। অনেকের ঘরে পানি ঢুকায় খাটের উপর দিনরাত অতিবাহিত করছেন। গো-খাদ্য হুমকির মুখে। এতে লক্ষ গবাদিপশু পশুর জীন এখন শংকার মধ্যে।

আবহাওয়া অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সিলেট ও সুনামগঞ্জে সারাদেশে ভারি বর্ষণের আশঙ্কা রয়েছে।

সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির আবারও হয়েছে অবনতি। উজানের পাহাড়ি ঢল ও বৃষ্টিপাত অব্যাহত থাকায় সুরমা, কুশিয়ারা, যাদুকাটা, পিয়াইন, খাঁশিয়ামাড়া ও চলতি নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। সুরমা নদীর পানি রেড়েছে ৩০ সেন্টিমিটার।

উজানের ঢল ও ভারী বৃষ্টিপাতের কারণে সুরমাসহ জেলার প্রায় সবগুলো নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে আবারও। ফলে জেলার ৮৭ ইউনিয়নের মধ্যে ৮৩ ইউনিয়নের লোকজনই ফের বন্যা বিপর্যস্ত। চারটি পৌরসভার নিম্নাঞ্চল ও মধ্যাঞ্চলের বাসিন্দারা আবারও বন্যার দূর্ভোগে।

ভোগান্তিতে আছেন জেলার ৪ লাখেরও বেশী সাধারন মানুষ্ । ৩য় দফা বন্যায় বিপর্যস্ত সুনামগঞ্জের হাওরাঞ্চলের মানুষ। বন্যা মোকাবেলা করার মনোবল নড়েবড়ে হয়ে উঠেছে তাদের। এছাড়া প্রবাসী অধ্যূষিত জগন্নাথপুরে ৩য় দফা বন্যায় রয়েছেন পানিবন্দি লাখো মানুষের স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত।

সম্পাদনায়: জ্যোৎস্না/ শামসাদ

Share Button