৫ দিনের রিমান্ডে রাশেদ খান

ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলনের নেতা মো. রাশেদ খানের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শাহবাগ থানায় দায়ের করা তথ্যপ্রযুক্তি আইনের একটি মামলায় সোমবার (০২ জুলাই) ঢাকা মহানগর হাকিম রায়হানুল ইসলাম এ আদেশ দেন। এর আগে দুপুরে রাশেদ খানকে আদালতে হাজির করে দশ দিনের রিমান্ড আবেদন করেন গোয়েন্দা পলিশের এসআই সবুজ উজ জামান।

গত রোববার (১ জুলাই) মিরপুর ১৪ নম্বরের ভাসানটেক বাজার এলাকার মজুমদার রোডের ১৪ নম্বর বাসা থেকে রাশেদ খানকে আটক করে ডিবি পুলিশ। পরে তাকে ছাত্রলীগের আইন সম্পাদক আল নাহিয়ান খান জয়ের তথ্যপ্রযুক্তি আইনে করা মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

মামলার অভিযোগে বলা হয়, গত ২৭ জুন রাশেদ খান সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লাইভে এসে দেওয়া এক বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তি করেছেন।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে আন্দোলন করছেন দেশের বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীরা।

আন্দোলনের মুখে গত ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে কোনও কোটা থাকবে না বলে ঘোষণা দেন। এরপর গত ২ মে এবং সবশেষ গত ২৭ জুন সংসদে একই কথা জানান প্রধানমন্ত্রী।

সরকার প্রধানের পক্ষ থেকে বারবার ঘোষণা আসলেও আন্দোলনকারীরা প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী দ্রুত প্রজ্ঞাপনের দাবিতে ফের আন্দোলনের ঘোষণা দেয়।

Share Button