৩০০ আসনে প্রার্থী দেবে জাপা, ১৮ দফা

প্রতিদিন ডেস্ক:  জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাই। জাতীয় পার্টি আগামী নির্বাচনে ঐক্যের মাধ্যমে অংশ নেবে। জাপা ৩০০ আসনে প্রার্থী দেবে। তবে পরিস্থিতির আলোকে সিদ্ধান্ত বদলাতে পারে। সেইসঙ্গে আমরা জোটগতভাবে নির্বাচন করতে চাই।

শনিবার (২০ অক্টোবর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় পার্টির নেতৃত্বাধীন মহাসমাবেশ থেকে এরশাদ এসব কথা বলেন।

হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, দেশের স্বার্থে, গণতন্ত্রের স্বার্থে রাজনীতিতে নতুন মেরুকরণ হতে পারে। পরিস্থিতির আলোকে জাতীয় পার্টি নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেবে। একটি দল সাত দফা দিয়েছে। সবকিছু মিলিয়ে আগামী দিনগুলোকে স্বচ্ছ মনে হচ্ছে না। আমরা সুষ্ঠু নির্বাচন চাই, সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা চাই।

বর্তমান সংসদে প্রতিনিধিত্ব আছে এমন দল থেকে নির্বাচনকালীন সরকার গঠনের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে এরশাদ বলেন, জনগণ জাতীয় পার্টিকে সুযোগ দিতে চায়। সে সুযোগ কাজে লাগাতে হবে।

দল ও জোটের নেতা-কর্মীদের উদ্দেশ্যে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, আপনারা নির্বাচনের প্রস্তুতি নিন। মনোনয়ন দেয়ার ক্ষেত্রে দলের চেয়ে ব্যক্তির যোগ্যতাকে মূল্যায়ন করা হবে। জোটের অংশীদারদের প্রার্থী তালিকা জমা দেয়ার নির্দেশ দিচ্ছি।

সুশাসনের লক্ষ্যে ও জাতির মুক্তির পথে ১৮ দফা ইশতেহার ঘোষণা করেন এরশাদ। তার এই ১৮ দফার মধ্যে প্রাদেশিক সরকার গঠন করে প্রশাসনের বিকেন্দ্রীকরণ, নির্বাচন পদ্ধতি ও নির্বাচন কমিশনের সংস্কার ও পুনর্গঠন এবং সন্ত্রাস দমনে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি রয়েছে।

এ বিভাগে আরোও আছে

নির্বাচন কমিশন বিভক্ত হয়ে পড়েছে: ফখরুল
জাতীয় পার্টিকে অনুমতি দেওয়া হয় কিন্তু বিএনপিকে নয়
কামালের নেতৃত্ব জাতীয় ঐক্যফ্রন্টের যাত্রা

Share Button