সিলেট বিভাগে প্রথমবারের মতো ” ডুয়াথলন” শ্রীমঙ্গল চ্যালেঞ্জ ২০১৯” সাইক্লিং ও রানিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে শুক্রবার

আহমদ ফারুক মিল্লাত : “মাদক বিরোধী ও পরিবেশ রক্ষায় সোচ্চার হই” এই শ্লোগানকে সামনে রেখে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শুক্রবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ডুয়াথলন রেস ( সাইক্লিং ও রানিং প্রতিযোগিতা )। সিলেট বিভাগে প্রথমবারের মতো “ডুয়াথলন শ্রীমঙ্গল চ্যালেঞ্জ ২০১৯” নামের এই সাইক্লিং ও রানিং প্রতিযোগিতায় দেশের খ্যাতনামা সাইক্লিস্ট থেকে শুরু করে বিভিন্ন জেলা থেকে মোট ২৩৬ জন সাইক্লিস্ট এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। তাদের মাঝে ২৪ জন নারী সাইক্লিস্ট রয়েছেন।
শুক্রবার বিকেল ৩টায় শ্রীমঙ্গল পৌরসভা প্রাঙ্গণ থেকে  প্রথমে তিন কিলোমিটার দৌড় এবং পরে সাইক্লিং করে প্রতিযোগীরা ঢাকা সিলেট পুরাতন মহাসড়ক হয়ে উপজেলার আশিদ্রোন ইউনিয়নের টিকরিয়া ও কালিঘাট চা বাগান ঘুরে আবার পৌরসভা প্রাঙ্গনে গিয়ে মিলিত হবেন। মোট ২২ কিলোমিটার রাউন্ডের এই ডুয়াথলন প্রতিযোগীতার উদ্বোধনী এবং সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করবেন স্থানীয় সংসদ সদস্য ও সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ডা. মো. আব্দুস শহীদ। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন মৌলভীবাজারের জেলা প্রশাসক নাজিয়া শিরিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলাম এবং আয়োজক জালাল উদ্দিন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও লন্ডনস্থ বিসিএর সভাপতি মো. কামরুজ জামান জুয়েলসহ বিভিন্ন ক্রীড়া সংগঠনের নেতৃবৃন্দ।

শ্রীমঙ্গলে অনুষ্ঠিত ‘ডুয়াথলন শ্রীমঙ্গল চ্যালেঞ্জ ২০১৯ ’ নামের এই সাইক্লিং ও রানিং প্রতিযোগিতায় ঢাকা বিভাগ থেকে মোট ৪৬ জন, সিলেট জেলা ৮৯ জন, চট্টগ্রাম বিভাগ থেকে ৬ জন, মৌলভীবাজার জেলা থেকে ৪৫ জন, হবিগঞ্জ জেলা থেকে ৬জন ও স্বাগতিক ভেন্যু শ্রীমঙ্গল থেকে ৪৪ জন নারী ও পুরুষ প্রতিযোগীরা অংশ গ্রহন করছেন।

এদিকে প্রথমবারের মতো সিলেট বিভাগের মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অনুষ্টিত ‘ডুয়াথলন শ্রীমঙ্গল চ্যালেঞ্জ ২০১৯ ’ প্রতিযোগীতার আয়োজক জালাল উদ্দিন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও লন্ডনস্থ বিসিএর সভাপতি মো. কামরুজ জামান জুয়েল জানিয়েছেন, মূলত খেলাধুলার মাধ্যমে আমাদের আগামী প্রজন্ম বিশেষ করে তরুন সমাজকে মাদক দ্রব্যের অপব্যবহার রোধে সচেতনতা তৈরী করা এবং দুর্নীতি বিরোধী ও পরিবেশ রক্ষার সচেতনতার জন্য এ প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে।

এদিকে বৃহৎ এই আয়োজনকে ঘিরে সচেতনামূলক নানা শ্লোগান সম্বলিত রঙিন ব্যানার ফেস্টুন ও প্লেকাড দিয়ে পুরো এলাকা সাজানো হয়েছে। প্রতিযোগীতাকে ঘিরে তরুন প্রজন্মের সাইক্লিস্টের মাঝে ব্যাপক আগ্রহ দেখা দিয়েছে। অপরদিকে ‘ডুয়াথলন শ্রীমঙ্গল চ্যালেঞ্জ ২০১৯ ’  সুষ্ট ভাবে সম্পন্ন করার লক্ষ্যে জেলা প্রশাসন থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিযোগীতার স্থল থেকে শুরু করে পুরো ২২ কিলোমিটার এলাকা জুড়ে নিরাপত্তায় পুলিশ প্রশাসনের পাশাপাশি স্থানীয় সাইক্লিস্ট সংগঠনের শতাধিক ভলন্টিয়ার ছাড়াও যে কোন দূঘটনা এড়াতে এম্বুলেন্স, ২জন ফিজিওথেরাপি ও প্রাথমিক চিকিৎসার জন ২জন করে ডাক্তার নিয়োজিত থাকবেন।

Share Button