খবরের কাগজের সঙ্গে সার্জিকাল মাস্ক!

ডেস্ক রির্পোট: করোনাভাইরাসের তাণ্ডবে লন্ডভন্ড পুরো বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত করোনার কোনও কার্যকরী টিকা আবিষ্কার না হলেও এ নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে বিশ্ব। এমন পরিস্থিতিতে মাস্ক পরার উপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

এমন সময় এক অভূতপূর্ব ঘটনার সাক্ষী হয়ে থাকল ভারত। একটি উর্দু খবরের কাগজ পাঠকদের জন্য মাস্ক পাঠাল অনন্য উপায়ে। জম্মু ও কাশ্মীরের স্থানীয় উর্দু দৈনিক সংবাদপত্র ‘রোশনি’ পাঠকদের জন্য মাস্ক পাঠিয়েছিল প্রথম পাতায় সাঁটিয়ে। সঙ্গে লেখা ছিল- এই পরিস্থিতিতে মাস্ক পরাটা গুরুত্বপূর্ণ। শ্রীনগর থেকে প্রকাশিত হয় সেই সংবাদপত্র। 

সেই দৈনিকের সম্পাদক জহুর শোরা বলেছেন, “আমরা পাঠকদের সচেতন করতে চেয়েছি। এই লড়াইয়ে সংবাদমাধ্যমের ভূমিকাও গুরুত্বপূর্ণ। তাই আমরা পাঠকদের কাছে মাস্ক পৌঁছে দিয়েছি সচেতনতার বার্তা হিসেবে। পাঠকরা আমাদের এই উদ্যোগ পছন্দ করবেন বলে আশা রাখি।” শুধুমাত্র রোশনি পত্রিকার পাঠকরাই নন, গোটা দেশের বহু মানুষ এই দায়িত্বশীল উদ্যোগকে সাধুবাদ দিয়েছেন।

দেশের করোনা পরিস্থিতি উদ্বেগজনক জায়গায় পৌঁছেছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, মহামারিতে মাস্ক ব্যবহার আবশ্যিক। তবু এখনও কিছু মানুষ নিজের সুরক্ষার দিক উপেক্ষা করে মাস্ক ছাড়া রাস্তায় বের হচ্ছেন। এতে তাঁরা নিজেকে তো ঝুঁকির মধ্যে ফেলছেনই, অন্যের স্বাস্থ্য সুরক্ষার দিকটিও ক্ষুন্ন করছেন। এই পরিস্থিতিতে প্রতিটি মানুষ যদি মাস্ক ব্যবহার করেন এবং শারীরিক দূরত্ব বজায় রাখতে পারেন তবে পরিস্থিতি শোধরাতে পারে।

Share Button