কোম্পানির অধীনে বাস পরিচালনা করা হবে-মেয়র সাঈদ খোকন

প্রতিদিন  ডেস্ক: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনে কোম্পানির অধীনে বাস পরিচালনা করা হবে। এটি শুরু করতে দুই বছর সময় লাগতে পারে।

সোমবার (১০ সেপ্টেম্বর) ঢাকা দক্ষিণের নগর ভবনে আয়োজিত এক সভায় তিনি এ কথা বলেন।

মেয়র বলেন, রাজধানীতে বিভিন্ন রুটে চলাচল করে ৪ হাজার ৫০০ গণপরিবহন। যা একদিনে নামানো সম্ভব নয়। এমনকি একটি কোম্পানির পক্ষে এটা কেনাও সম্ভব নয়। এজন্য কিছুটা সময় দরকার হবে। প্রাইভেট গাড়ির বিষয়ে প্রজ্ঞাপনে কোনো দিক নির্দেশনা নেই। তবে বিআরটিএ এই কমিটিতে রয়েছে, আমরা বৈঠকে বসলে আলোচনা করবো। প্রাইভেট গাড়ির বিষয়ে আমরা ব্যক্তিগতভাবে আলোচনা করবো।

ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনে ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। কমিটির আহ্বায়ক মোহাম্মদ সাঈদ খোকন। এ প্রসঙ্গে তিনি বলেন, কমিটি খুব দ্রুত কাজ শুরু করবে। আমি মনে করি, একাজ দুই বছরের মধ্যে শেষ হওয়া উচিৎ। আমরা সেভাবেই কাজ করবো। প্রয়াত মেয়র আনিসুল হক সাহেবের সময় এ নিয়ে একটি ড্রাফট করাই আছে। এটি আমরা দেখবো। কোনোকিছু সংযোজন, পরিমার্জন ও সংশোধন করতে হলে করবো।

তিনি বলেন, প্রাইভেট গাড়ির বিষয়ে আমরা ব্যক্তিগতভাবে আলোচনা করবো। নাগরিকরা সচেতন হলে অনেক সড়ক দুর্ঘটনা কমে যাবে। তারা যদি নিয়ম মেনে গাড়ি পার্কিং ও উঠানামা করে তাহলে যানজট অনেকটা কমে আসবে।

মোহাম্মদ সাঈদ খোকন বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা কাজ করবো। দ্রুততম সময়ের মধ্যে রুট রেশনালাইজেশন এবং কোম্পানি গঠন কাজ শেষ করা হবে। পুরনো বাস তুলে দিয়ে নতুন বাস নামাবো। আমাদের লক্ষ্য যানজটমুক্ত শহর উপহার দেয়া।

Share Button