কারাগারে আদালতের প্রজ্ঞাপন বাতিলে খালেদার লিগ্যাল নোটিশ

ঢাকা: পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের একটি কক্ষকে অস্থায়ী আদালত ঘোষণা করে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচারের জন্য জারি করা প্রজ্ঞাপন বাতিল করতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (০৫ সেপ্টেম্বর) খালেদা জিয়ার পক্ষে আইন সচিব বরাবরে এ নোটিশ পাঠান ব্যারিস্টার নওশাদ জমির।

এ বিষয়ে বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, এ প্রজ্ঞাপন আইন ও সংবিধান পরিপন্থি। তাই ৪ সেপ্টেম্বর (মঙ্গলবার) জারি করা প্রজ্ঞাপনটি ৮ সেপ্টেম্বরের (শনিবার) মধ্যে বাতিলের দাবি জানানো হয়েছে। অন্যথায় সরকারের ওই আদেশের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে মঙ্গলবার খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচার সম্পন্ন করতে ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে অস্থায়ী আদালত স্থাপন করে গেজেট প্রকাশ করে সরকার। ওইদিন সন্ধ্যায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিভাগ এ গেজেট প্রকাশ করে।

আইন মন্ত্রণালয়ের ওই গেজেটে বলা হয়, ‘নিরাপত্তাজনিত কারণে’ সরকারি আলিয়া মাদ্রাসার মাঠে স্থাপিত অস্থায়ী আদালত থেকে নাজিমুদ্দিন রোডে অবস্থিত পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারের প্রশাসনিক ভবনের কক্ষ নম্বর-৭ কে অস্থায়ী আদালত ঘোষণা করা হয়েছে। এখন থেকে সেখানেই খালেদা জিয়ার বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল দুর্নীতি মামলার বিচার কাজ সম্পন্ন হবে।

এদিকে কারাগারের ভেতরে স্থাপিত বিশেষ আদালতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার শুনানিতে খালেদা জিয়ার আইনজীবীরা উপস্থিত না হওয়ায় শুনানি পিছিয়ে দিয়েছেন আদালত।

বুধবার সকালে পুরাতন কেন্দ্রীয় কারাগারের ভেতরে স্থাপিত বিশেষ আদালতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার শুনানি হওয়ার কথা ছিলো।

Share Button