এক হাজার তরুন-তরুনীকে অনলাইনে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ দিবে ইশিখন

প্রতিদিন ডেস্ক: দেশের স্বনামধন্য ফ্রিল্যান্সিং প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান ইশিখন.কম এবারও সারাদেশ থেকে ১০০০ জনকে অনলাইনে লাইভ ক্লাসের মাধ্যমে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে। এতে প্রত্যন্ত অঞ্চল থেকেও শিক্ষিত বেকার তরুণগণ ইশিখন.কম এর ১৬টি জনপ্রিয় কোর্সে অংশ নিয়ে অনলাইন থেকে আয় করার সুযোগ পাবেন। গৃহিনী ও চাকরিজীবিরাও সন্ধ্যার পর ঘরে বসেই এই কোর্সে অংশ নিতে পারবেন। কোর্স শেষে আপনি পার্টটাইম কিংবা ফুল টাইম হিসেবে অনলাইন আর্ন তথা ফ্রিল্যান্সিং করে স্বাবলম্বী হতে পারবেন।
বাংলাদেশের যেকোন জায়গা থেকে ইন্টারনেটযুক্ত কম্পিউটার কিংবা স্মার্টফোনের এর মাধ্যমে আপনি এই কোর্সগুলোতে অংশ নিতে সক্ষম হবেন। যাদের ইন্টারনেট সংযোগ কিংবা কম্পিউটার নেই, তাঁরা ইশিখন.কম এর কোর্সসমূহের লাইভ ক্লাসের ডিভিডিও সংগ্রহর করতে পারবেন। ৩ থেকে ৫ মাসব্যাপী ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, এন্ড্রয়েড এপপ ডেভেলপমেন্টসহ মোট ১৬টি কোর্সের যেকোনটিতে শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে সক্ষম হবেন। তবে একজন একাধিক কোর্সে অংশ নেওয়ার সুযোগ পাবেন না। কোর্স এর জন্য কোন ফি না থাকলেও ভর্তি বা নিবন্ধন এর জন্য ১০৮০ টাকা ফি প্রদান করতে হবে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইশিখন.কম এর প্রধান নিবার্হী ইব্রাহিম আকবর জানান, ”নারী শ্রমিকরা পোশাক শিল্পে কাজ করে যেমন এই শিল্পকে এগিয়ে নিয়েছে, তেমনি ফ্রিল্যান্সিংও বেকারমুক্ত করে দেশকে প্রযুক্তিতে এগিয়ে নিবে। আমাদের ৩০ লাখ শিক্ষিক তরূণকে বিকারমুক্ত করার জন্য ফ্রিল্যান্সিং অন্যতম উপায়। আর তাই আমরা এ বছরও সারাদেশ থেকে ১০০০ তরুণকে প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছি। আমাদের শত শত শিক্ষার্থী বর্তমানে ফ্রিল্যান্সিংসহ দেশীয় আইটি কম্পানিগুলোতে কাজ করছে।” এক প্রশ্নের জবাবে ইব্রাহিম আকবর বলেন, ” বিগত কয়েকটি ব্যাচে আমরা নিবন্ধন ফি বাদেই সম্পূর্ণ বিনামুল্যে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছিল । তখন অনেকেই খামখেয়ালিভাবে রেজিস্ট্রেশন করে প্রকৃত শিক্ষার্থীদের বঞ্চিত করেছিল। তাই কোর্সের গুরুত্ব ঠিক রাখতে এবং প্রকৃত শিক্ষার্থীদের সুযোগ করে দিতে নিবন্ধন ফি রাখা হয়েছে। উল্লেখ্য, ২০১৪ সাল থেকে ইশিখন তাদের কার্যক্রম শুরু করে। চলতি বছর থেকে ইশিখন দেশের স্বনামধন্য প্রশিক্ষণকেন্দ্রগুলোর সঙ্গেও যুক্ত হয়ে ডিজিটাল প্রশিক্ষণের ব্যবস্থা করছে। বর্তমানে কম্পিউটার, তথ্যপ্রযুক্তি ও ফ্রিল্যান্সিং কোর্সের ওপর অনলাইন প্রশিক্ষণ দিচ্ছে তারা। এ ছাড়া ৪০টির ওপর ভিডিও কোর্স ও অনলাইন লাইভ ক্লাস রয়েছে।

Share Button